এইদিন সেইদিন
- মেহেদী হাসান সাকিব ২৮-০৪-২০২৪

ভোরের শিশিরে ভেজা শিক্ত দূর্বাঘাসে
মিশে থাকা প্রতিটি শিশির বিন্দুু আর
ভোরের আধো আলোর ছন্নছায়ায় প্রচ্ছন্ন
আকাশে উড়ে যাওয়া প্রতিটি শঙ্খচিলই
এক একটি জীবন।
হাজার পথিকের চলা পিচ ঢালা সেই রাস্তা
আর, তার প্রত্যেকটি ধুলিকনা সাক্ষী...!!
ঘড়ির টিক টিক শব্দে চলা যান্ত্রিক স্পন্দন
আর,জীবন থেকে চলে যাওয়া প্রতিটি মূহর্ত তার অাজীবনের অংশীদার।
খরস্রোতা নদীর ভাসিয়ে নিয়ে যাওয়ার সেই অসুর শক্তি
আর,নদীর দু কুলের ভাঙ্গা-গড়ার খেলার
কারিগরই প্রতিটি জীবনের ইতিহাস।
রাতের আকাশে সদ্যছেকা রুটির মত চাদটার গায়ে লেখা আছে, প্রতিটি জীবনের মর্মকথা,
আর,দিনের প্রখর সূর্য লিখে রেখেছে প্রতিটি মানুষের পরিনতি।
হাজার কিছুর ভিড়ে নিজেকেই হারিয়ে কিন্তুু ফেলেছে এক একটি মানুষ।
মানুষ এখন আর শিশিরশিক্ত দূর্বাঘাসের সাথে কথা বলতে পারেনা,
পারে না পথের সাথে ভাগ করে নিতে সুখ-দুখের।
রাত জেগে চাদের দিকে তাকিয়ে স্বপ্নে বিভোর হওয়া তো দুষ্কর ঘটনা।
নদীর স্রোতের ভাষা মানুষ ভুলে গেছে।
ভুলে গেছে অাধো আলোর মাঝে এক একটি শঙ্খচিল হিসেবে নিজেকে অািবষ্কার করতে ।
ভুলের খাতায় বাদ যায়নি সূযের কিরন গায়ে মাখার রোমাঞ্চকর সে অনূভূতি।
ভুলে ভরা খাতাটা অাজ শ্রাবন মেঘের বর্ষনেও মানুষকে আটকে রাখে চার দেয়ালের বন্ধী কোঠরে।
শুধুই জন্ম থেকে অজন্ম বিরামহীন এক অদ্ভূদ প্রান্তরে হেটে চলা,
আর কতদিন......!!!
(মেহেদী)
১৮/১০/১৬
রাত ৪:১৩ মি.

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।